সাধারণ জ্ঞানের সম্ভার খান স্যার ৭ কোটির প্রশ্নের উত্তর পারলেন না,১ কোটি জিতে দান করলেন গরিবদের জন্য!

বিহারের পটনার খান স্যর ইউটিউবের ভার্চুয়াল দুনিয়ায় চর্চিত শিক্ষকদের মধ্যে অন্যতম। ওঁর চ্যানেল ‘খান জিএস রিসার্চ সেন্টার’ অত্যন্ত জনপ্রিয়। ফলোয়ার্স-এর সংখ্যা ছাপিয়ে গিয়েছে ১.৪৫ কোটি টাকা। সাম্প্রতিক ঘটনা এবং সাধারণ জ্ঞানের নানা প্রসঙ্গ উনি বুঝিয়ে দেন সহজ সরল ভাষায়। বিশেষ করে বিহারের স্থানীয় কথ্যরীতিতে তাঁর বাচনভঙ্গি তুমুল জনপ্রিয়।খান স্যরের জনপ্রিয়তা এতটাই তুঙ্গে যে তাঁর একটি ভিডিও-তে ভিউজ ছাপিয়ে যায় কয়ের লক্ষ। তাঁর কিছু কিছু ভিডিও-র ভিউজ তো কোটির সংখ্যা পেরিয়ে গিয়েছে।

এহেন জনপ্রিয় খান স্যরের পুরো নাম কী? এটা অনেকের কাছেই ধাঁধাঁ। উনি কখনওই নিজের পুরো নাম লেখেন না। কেউ কেউ বলেন তাঁর পুরো নাম ফয়সল খান। আবার অনেকের মত তাঁর নাম অমিত সিং। সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, খান স্যরের জন্ম ১৯৯৩ সালে, উত্তরপ্রদেশের গোরক্ষপুরে।তাঁর বাবা ভারতীয় সেনার আধিকারিক ছিলেন। এখন অবসরপ্রাপ্ত। খান স্যরের বড় দাদাও সেনাবাহিনীতে কম্যান্ডো। এখানেই শেষ নয়। খান স্যর নিজেও ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। কিন্তু শারীরিক কারণে পরে খারিজ হয়ে যান।

```

এর পর ইলাহাবাদ বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি এবং এমএসসি সম্পূর্ণ করেন তিনি। পাশাপাশি একাধিক বইও লিখেছেন এই শিক্ষক।গোরক্ষপুর থেকে পটনায় এসে কোচিং ইনস্টিটিউট শুরু করেছিলেন তিনি। কিন্তু সেই প্রতিষ্ঠান সাফল্য পায়নি। তবে এই ব্যর্থতায় তিনি হার মানেননি। প্রশিক্ষণ দেওয়ার জন্য ইউটিউব চ্যানেল খোলেন। অতিমারি পর্বে দ্রুত জনপ্রিয় হয় তাঁর চ্যানেল। অনলাইনে পড়াশোনা করিয়ে অসংখ্য ছাত্র-ছাত্রীদের সাহায্য করেছেন তিনি এমন কি যারা গরীব শ্রেণীর মধ্যে পড়ছেন তাদের পড়াশোনার একমাত্র মাধ্যম এই খান স্যার।

তবে চলার পথ মসৃণ নয়। এসেছে বিস্তর বাধা। রেলওয়ে রিক্রুটমেন্ট পরীক্ষার ফলাফল ঘিরে প্রতিবাদে শামিল হওয়ার জন্য ছাত্রছাত্রীদের উস্কানোর অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। দায়ের হয়েছিল এফআইআর। কিন্তু রাজনৈতিক টানাপড়েনেও ভাটা পড়েনি এই শিক্ষকের জনপ্রিয়তায়। বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাধারণ জ্ঞানের ক্ষেত্রে সাফল্য পেতে তাঁর দ্বারস্থ হন ছাত্রছাত্রীরা। নিত্যদিন তার একাডেমী থেকে বেরিয়ে আসে একের পর এক সকল এবং কৃতি ছাত্র-ছাত্রীরা যারা ভারতের বিভিন্ন জায়গায় সরকারি চাকরিতে লিপ্ত রয়েছেন।।

```

সম্প্রতি তাঁকে দেখা গিয়েছে কেবিসি-র মঞ্চেও। সেখানেও বাজিমাত করেছেন। ৭ কোটির প্রশ্ন পর্যন্ত পৌঁছেছিলেন। কিন্তু উত্তর না জানায় খেলা ছেড়ে দেন সেখানে। সহ-প্রতিযোগীর সঙ্গে বাড়ি ফিরেছেন ১ কোটি টাকা পুরস্কার জয় করে। তার সাথে আরও এক কমেডিয়ান ছিলেন যার নাম জাকির খান যিনি অত্যন্ত জনপ্রিয়। দুজনে মিলে এই পুরস্কার জিতেছেন তবে এক্ষেত্রে যে পুরস্কার তারা জিতবেন সেই সমস্ত পুরস্কার দান করে দেবেন বলে জানিয়েছেন।